খুঁজুন
শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
আজঃ শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
শিরোনাম:
বাংলাদেশে তীব্র তাপপ্রবাহ( Heat Wave Warning ): তিন দিনের সতর্কতা জারি ইরানে ইসরাইলের হামলা : মধ্যপ্রাচ্যে বেজে উঠেছে যুদ্ধের দামামা স্ন্যাপড্রাগন এক্স ল্যাপটপ: প্রজন্মের পরিবর্তনের সাক্ষী এক চার্জে মোবাইল চলবে ৫০ বছরঃ চীনা প্রযুক্তিতে পারমাণবিক ব্যাটারি তৈরির নতুন সূচনা বাংলাদেশের ১১ জেলায় সন্ধ্যার মধ্যে ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে ইসরায়েলের স্বাধীন সিদ্ধান্ত: ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর সাথে নেতানিয়াহুর বৈঠক বিজ্ঞাপনী সংস্থাকে ওয়ালটনের আইনি নোটিশ – রূপান্তর নাটকের বিজ্ঞাপন প্রচার নিয়ে বিতর্ক ট্রান্সজেন্ডার নাটক ‘রূপান্তর’ এবং জোভানের প্রতিক্রিয়া যাকাতের নিসাব ও বন্টনের খাত কুকি-চিন ইস্যু সরকারের নাটক : মঈন খান কেন প্রতিদিন আপনার ভিটামিন সি গ্রহণ করা উচিত জেনে নিন প্রকাশ হলো বাংলাদেশ-ভারত টি-টোয়েন্টি সিরিজের সূচি গুলি করে হত্যার পর আবারও বাংলাদেশির মরদেহ নিয়ে গেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী কোরআন পোড়ানো সেই ব্যক্তিকে পাওয়া গেছে মৃত অবস্থায় সকল বাধা ও শৃঙ্খল থেকে মুক্তি পেতে হলে শক্তভাবে দাঁড়াতে হবে বলেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমীর ডা. শফিকুর রহমান বেগম খালেদা জিয়াকে সরকার টার্গেট করেছে বেগম খালেদা জিয়াকে সিসিইউতে নেওয়া হয়েছে বাগেরহাটের কচুয়ায় ১০ টাকায় ঈদ সামগ্রী মার্কিনিদের নির্দেশেই বিএনপি আগুন দিয়ে গাড়ি পুড়িয়েছে নাটোরে নবম শ্রেণীর শিক্ষার্থীকে কুপিয়ে হত্যা চট্টগ্রামের পতেঙ্গায় ফিশিং বোটে আগুন বরিশালে মসজিদে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে ভারতে একসাথে নিষিদ্ধ হলো ১৩ হাজার মাদ্রাসা গো-মাতার রক্ষকরাই যখন ভক্ষক আপনার স্মার্টফোনটিকে হ্যাকারদের হাত থেকে রক্ষা করতে হলে কি কি পদ্ধতি অবলম্বন করতে পারেন ইন্দোনেশিয়ায় নৌকাডুবির ঘটনায় অন্তত ৬৯ রোহিঙ্গা শরণার্থীকে উদ্ধার করা হয়েছে ভারতে নির্মাণাধীন সেতু ধসে নিহত ১ আল্লাহর দেয়া ফিতরাতকে ধ্বংস করার নানা আয়োজন চলছে বললেন মিজানুর রহমান আজহারী মাওলানা তারেক জামিলের সড়ক দুর্ঘটনার মিথ্যা খবর প্রচার করা হচ্ছে সোশ্যাল মিডিয়াতে বাংলাদেশের জোরদার হচ্ছে ভারতীয় পণ্য বর্জনের আন্দোলন

রক্ষকরাই যখন ভক্ষক

গো-মাতার রক্ষকরাই যখন ভক্ষক

অনলাইন ডেস্ক
প্রকাশিত: রবিবার, ২৪ মার্চ, ২০২৪, ৮:২৮ অপরাহ্ন
গো-মাতার রক্ষকরাই যখন ভক্ষক

ছবিঃ অনলাইন থেকে সংগৃহীত

2 মিনিটে পড়ুন

ভারত এই পৃথিবীর শীর্ষ গরুর মাংস রপ্তানিকারক দেশ ! আপনি শুনে আশ্চর্য হবেন যেই ভারতে গরু হত্যা নিয়ে এত রাজনীতি চলে যেখানকার উগ্রপন্থীরা ফ্রিজে গরুর মাংস রাখার সন্দেহে মুসলিমদের পিটিয়ে হত্যা করে সেই ভারত এই পৃথিবীর শীর্ষ গরুর মাংস রপ্তানিকারক দেশ , অর্থাৎ যারা গোহত্যা বন্ধের দাবিতে রাজনীতি করে যারা গরুকে মা বলে পরিচয় দেয় তারাই গরু জবাই করে বিশ্বব্যাপী রপ্তানি করে এমনকি নরেন্দ্র মোদি ক্ষমতায় আসার পরেও মাংস রপ্তানি বহাল তবিয়তে চালু আছে ।

ক্ষমতায় আসার পর বছর ২০১৫ সালে ভারত ১৪ লক্ষ ৭৫ হাজার মেট্রিকটন গরুর মাংস রপ্তানি করেছে যা ছিল বিগত ১০ বছরে সর্বোচ্চ , এছাড়া গরুর মাংস রপ্তানি করে ভারত বছরে গড়ে ৩৫ হাজার কোটি টাকা আয় করে থাকে ।

পৃথিবীর শীর্ষ গোমাংস রপ্তানিকারক দেশ হিসেবে ভারত অস্ট্রেলিয়া এবং ব্রাজিলের মধ্যে প্রতিবছর হাড্ডাহাড্ডি লড়াই হয়ে থাকে , মাঝখানে কয়েক বছর ভারত তৃতীয় স্থানে থাকলেও বিগত তিন বছরে আবার তারা গোমাংস রপ্তানি বৃদ্ধি করেছে ।

আমেরিকার ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার এর দেয়া তথ্যমতে ২০২০ সাল থেকে প্রতিবছর ভারতের গোমাংস রপ্তানি বৃদ্ধি পেয়েছে এবং মাংস রপ্তানিতে উত্থানকে সরকারিভাবে পিঙ্ক রেভ্যুলেশন বা গোলাপি বিপ্লব বলা হচ্ছে ।

ভারতে কমপক্ষে ১৫০ টি নিবন্ধিত কসাইখানা রয়েছে যেখানে গরু জবাই করার পর মাংস প্রক্রিয়াজাত করে মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে রপ্তানি করা হয় , বিস্ময়কর ব্যাপার হচ্ছে গোমাংস রপ্তানিকারক এসব কোম্পানির প্রায় সবগুলোই হিন্দু মালিকানাধীন ” উদাহরণস্বরূপ ভারতের শীর্ষ মাংস রপ্তানি কারক কোম্পানি অভি এক্সপোট প্রাইভেট লিমিটেডের চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর হচ্ছেন ” ওম প্রকাশ করোরা ” , আরও বিস্ময়কর ব্যাপার হচ্ছে এই কোম্পানির কসাইখানা খোদ উত্তরপ্রদেশে অবস্থিত যেখানে গরু হত্যা করা সম্পূর্ণ নিষিদ্ধ এমনকি যোগী আদিত্যনাথ এর এই রাজ্যে ছাগল অথবা মহিষের মাংস রাখলেও গরুর কথা বলে মুসলিমদের পিটিয়ে হত্যা করার অজস্র ঘটনা ঘটেছে ।

পুন্নি এক্সপোর্টস লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টরের নাম  ” শ্রী সিঙ্গার রাজ ” এভাবে তালিকা যাচাই করতে থাকলে দেখা যাবে ভারতের গোমাংস রপ্তানিকারক কোম্পানিগুলোর অধিকাংশই হিন্দুদের মালিকানাধীন যারা আবার হালাল সার্টিফিকেট দিয়ে মুসলিম দেশে এসব মাংস রপ্তানি করে থাকে ।

যেই দেশে গরু নিয়ে ভোটের এত রাজনীতি যেখানে গরুকে রক্ষার জন্য বিশাল গোরক্ষক মিলিশিয়া বাহিনী গড়ে উঠেছে সেই দেশে আবার গরু জবাই করে মধ্যপ্রাচ্যে মুসলিমদের খাওয়ার জন্য রপ্তানি করছে এবং বিশ্বের শীর্ষ গোমাংস রপ্তানিকারক দেশ এর আসন দখল করে আছে ।

উত্স: এমবিএ টাইমস

Heat Wave Warning

বাংলাদেশে তীব্র তাপপ্রবাহ( Heat Wave Warning ): তিন দিনের সতর্কতা জারি

অনলাইন ডেস্ক
প্রকাশিত: শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬:০২ অপরাহ্ন
বাংলাদেশে তীব্র তাপপ্রবাহ( Heat Wave Warning ): তিন দিনের সতর্কতা জারি

ছবি : সংগৃহীত

1 মিনিটে পড়ুন

বাংলাদেশের মৌসুম বিজ্ঞান বিভাগ এক জরুরি বার্তায় জানিয়েছে, দেশের বিভিন্ন অংশে তাপমাত্রা ৪০°C ছাড়িয়ে যাওয়ায় তিন দিনের জন্য তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। এই সময়ে আর্দ্রতা বৃদ্ধি পাওয়ায় অস্বস্তি আরও বাড়তে পারে।

১৯  এপ্রিল জারি করা এই সতর্কতা অনুযায়ী, আগামী ৭২ ঘণ্টা ধরে এই তাপপ্রবাহ অব্যাহত থাকবে এবং আরও তীব্র হতে পারে। এই সময়ে মানুষজনকে বেশি পানি পান করা, ভেজা কাপড় দিয়ে মুখ ও ঘাড় মুছে নেওয়া, সম্ভব হলে ছায়ায় বিশ্রাম নেওয়ার মতো সতর্কতা গ্রহণ করার পরামর্শ দেওয়া হয়েছে।

ইরানে ইসরাইলের হামলা : মধ্যপ্রাচ্যে বেজে উঠেছে যুদ্ধের দামামা

অনলাইন ডেস্ক
প্রকাশিত: শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ১:২১ অপরাহ্ন
ইরানে ইসরাইলের হামলা : মধ্যপ্রাচ্যে বেজে উঠেছে যুদ্ধের দামামা

ছবি : সংগৃহীত

1 মিনিটে পড়ুন

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ তারিখে ইরানের ইসফাহান শহরে ইসরাইল ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। এই হামলায় ইসফাহানের আন্তর্জাতিক বিমান বন্দরের কাছে বিস্ফোরণ ঘটেছে এবং ইরানের বড় কয়েকটি শহরে বিমান চলাচল স্থগিত ঘোষণা করা হয়েছে। ইসফাহান প্রদেশে ইরানের বড় একটি বিমান ঘাঁটি, অন্যতম একটি ক্ষেপণাস্ত্র উৎপাদন কারখানা ও বেশ কয়েকটি পরমাণু স্থাপনা রয়েছে।

বিবিসি ও অন্যান্য গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ইসরাইল এই হামলা চালায় ইরানের শত শত ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার জবাবে। ইরানি রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, বিস্ফোরণের পর ইসফাহানের আকাশে তিনটি ড্রোন ধ্বংস করা হয়েছে। যুক্তরাষ্ট্র ইসরাইলকে শান্ত থাকার ও কোনও হামলা না চালানোর অনুরোধ জানিয়েছিল, কিন্তু ইসরাইল সেটা উপেক্ষা করেই হামলা শুরু করে।

এই ঘটনার প্রেক্ষাপটে, মধ্যপ্রাচ্যে যুদ্ধের আশঙ্কা বেড়ে গেছে। ইরান ও ইসরাইলের মধ্যে এই সংঘাত আন্তর্জাতিক সম্পর্কের জটিলতা আরও বাড়িয়ে তুলেছে এবং এই অঞ্চলের শান্তি প্রক্রিয়াকে আরও জটিল করে তুলেছে।

**উৎসসমূহ:**

– বাংলা ট্রিবিউন

– BBC News বাংলা

স্ন্যাপড্রাগন এক্স ল্যাপটপ: প্রজন্মের পরিবর্তনের সাক্ষী

অনলাইন ডেস্ক
প্রকাশিত: বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ২:২৫ অপরাহ্ন
স্ন্যাপড্রাগন এক্স ল্যাপটপ: প্রজন্মের পরিবর্তনের সাক্ষী

সূত্র: ওয়াকিংক্যাট (এক্স/টুইটার)

1 মিনিটে পড়ুন

কোয়ালকমের স্ন্যাপড্রাগন এক্স এলিট চিপসেট নিয়ে আসছে এক নতুন যুগের সূচনা। এই চিপসেটটি উচ্চ-কার্যকারিতা এবং দীর্ঘ ব্যাটারি জীবনের সমন্বয়ে উইন্ডোজ অন আর্ম প্ল্যাটফর্মে নতুন মাত্রা যোগ করছে। স্ন্যাপড্রাগন এক্স এলিটের সিঙ্গেল-কোর স্কোর আসন্ন অ্যাপল এবং ইন্টেল লঞ্চের বিরুদ্ধে একটি শক্তিশালী অবস্থান নিয়েছে, যা এর শক্তি প্রদর্শন করে। এই চিপসেটটি একটি উচ্চ মানের অ্যাড্রেনো জিপিইউ এবং হেক্সাকোর এনপিইউ সহ আসে, যা গেমিং পারফরম্যান্সে “পারফেক্টলি প্লেয়েবল” অভিজ্ঞতা দেয়।

স্ন্যাপড্রাগন এক্স এলিটের বিশেষ উল্লেখগুলি হলো:

  • এআই ক্ষমতা: এই চিপসেটটি ডিভাইসে ১৩ বিলিয়ন প্যারামিটার পরিচালনা করতে পারে এবং প্রতি সেকেন্ডে ৩০ টোকেন উৎপন্ন করতে পারে।
  • র‌্যাম এবং স্টোরেজ: এটি এলপিডিডিআর৫এক্স র‌্যাম সমর্থন করে, যার মেমোরি ব্যান্ডউইথ ১৩৬ জিবি/সেকেন্ড পর্যন্ত এবং ৪২এমবি মোট ক্যাশের সাথে পিসিআই জেন৪ বা ইউএফএস ৪.০ স্টোরেজ সমর্থন করে।
  • পারফরম্যান্স: সর্বশেষ গিকবেঞ্চ ৬ ফলাফল পূর্ববর্তী বেঞ্চমার্ক ফলাফলের তুলনায় ৪৯% পারফরম্যান্স উন্নতি দেখায়।

মূল্য নির্ধারণের ক্ষেত্রে, স্যামসাংয়ের স্ন্যাপড্রাগন এলিট এক্স-চালিত গ্যালাক্সি বুক৪ এজ প্রায় €১৮০০ এ লঞ্চ হবে, যা প্রিমিয়াম ইন্টেল এবং অ্যাপল বিকল্পগুলির সাথে তুলনীয় মূল্য।