খুঁজুন
রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
আজঃ রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
শিরোনাম:
রাত ১টার মধ্যে দেশের ৯ অঞ্চলের ওপর দিয়ে ৬০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর বাগেরহাটে মুছে দেওয়া হলো শিক্ষার্থীদের আঁকাদেওয়াললিখন কোটা সংস্কার আন্দোলন ঘিরে শিক্ষার্থীদের সব দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন শিক্ষকেরা ঘুম থেকে তুলে সাইফকে আটক করে পুলিশ ,স্ট্রোকে বাবার মৃত্যু সরকারের চিঠির জবাব দেয়নি ফেসবুক : পলক জামায়াত নিষিদ্ধের সিদ্ধান্ত ইস্যু পরিবর্তনের অপকৌশল বললেন : ফখরুল বাংলাদেশে তীব্র তাপপ্রবাহ( Heat Wave Warning ): তিন দিনের সতর্কতা জারি ইরানে ইসরাইলের হামলা : মধ্যপ্রাচ্যে বেজে উঠেছে যুদ্ধের দামামা স্ন্যাপড্রাগন এক্স ল্যাপটপ: প্রজন্মের পরিবর্তনের সাক্ষী এক চার্জে মোবাইল চলবে ৫০ বছরঃ চীনা প্রযুক্তিতে পারমাণবিক ব্যাটারি তৈরির নতুন সূচনা বাংলাদেশের ১১ জেলায় সন্ধ্যার মধ্যে ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে ইসরায়েলের স্বাধীন সিদ্ধান্ত: ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর সাথে নেতানিয়াহুর বৈঠক বিজ্ঞাপনী সংস্থাকে ওয়ালটনের আইনি নোটিশ – রূপান্তর নাটকের বিজ্ঞাপন প্রচার নিয়ে বিতর্ক ট্রান্সজেন্ডার নাটক ‘রূপান্তর’ এবং জোভানের প্রতিক্রিয়া যাকাতের নিসাব ও বন্টনের খাত কুকি-চিন ইস্যু সরকারের নাটক : মঈন খান কেন প্রতিদিন আপনার ভিটামিন সি গ্রহণ করা উচিত জেনে নিন প্রকাশ হলো বাংলাদেশ-ভারত টি-টোয়েন্টি সিরিজের সূচি গুলি করে হত্যার পর আবারও বাংলাদেশির মরদেহ নিয়ে গেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী কোরআন পোড়ানো সেই ব্যক্তিকে পাওয়া গেছে মৃত অবস্থায় সকল বাধা ও শৃঙ্খল থেকে মুক্তি পেতে হলে শক্তভাবে দাঁড়াতে হবে বলেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমীর ডা. শফিকুর রহমান বেগম খালেদা জিয়াকে সরকার টার্গেট করেছে বেগম খালেদা জিয়াকে সিসিইউতে নেওয়া হয়েছে বাগেরহাটের কচুয়ায় ১০ টাকায় ঈদ সামগ্রী মার্কিনিদের নির্দেশেই বিএনপি আগুন দিয়ে গাড়ি পুড়িয়েছে নাটোরে নবম শ্রেণীর শিক্ষার্থীকে কুপিয়ে হত্যা চট্টগ্রামের পতেঙ্গায় ফিশিং বোটে আগুন বরিশালে মসজিদে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে ভারতে একসাথে নিষিদ্ধ হলো ১৩ হাজার মাদ্রাসা গো-মাতার রক্ষকরাই যখন ভক্ষক

রক্ষকরাই যখন ভক্ষক

গো-মাতার রক্ষকরাই যখন ভক্ষক

অনলাইন ডেস্ক
প্রকাশিত: রবিবার, ২৪ মার্চ, ২০২৪, ৮:২৮ অপরাহ্ন
গো-মাতার রক্ষকরাই যখন ভক্ষক

ছবিঃ অনলাইন থেকে সংগৃহীত

2 মিনিটে পড়ুন

ভারত এই পৃথিবীর শীর্ষ গরুর মাংস রপ্তানিকারক দেশ ! আপনি শুনে আশ্চর্য হবেন যেই ভারতে গরু হত্যা নিয়ে এত রাজনীতি চলে যেখানকার উগ্রপন্থীরা ফ্রিজে গরুর মাংস রাখার সন্দেহে মুসলিমদের পিটিয়ে হত্যা করে সেই ভারত এই পৃথিবীর শীর্ষ গরুর মাংস রপ্তানিকারক দেশ , অর্থাৎ যারা গোহত্যা বন্ধের দাবিতে রাজনীতি করে যারা গরুকে মা বলে পরিচয় দেয় তারাই গরু জবাই করে বিশ্বব্যাপী রপ্তানি করে এমনকি নরেন্দ্র মোদি ক্ষমতায় আসার পরেও মাংস রপ্তানি বহাল তবিয়তে চালু আছে ।

ক্ষমতায় আসার পর বছর ২০১৫ সালে ভারত ১৪ লক্ষ ৭৫ হাজার মেট্রিকটন গরুর মাংস রপ্তানি করেছে যা ছিল বিগত ১০ বছরে সর্বোচ্চ , এছাড়া গরুর মাংস রপ্তানি করে ভারত বছরে গড়ে ৩৫ হাজার কোটি টাকা আয় করে থাকে ।

পৃথিবীর শীর্ষ গোমাংস রপ্তানিকারক দেশ হিসেবে ভারত অস্ট্রেলিয়া এবং ব্রাজিলের মধ্যে প্রতিবছর হাড্ডাহাড্ডি লড়াই হয়ে থাকে , মাঝখানে কয়েক বছর ভারত তৃতীয় স্থানে থাকলেও বিগত তিন বছরে আবার তারা গোমাংস রপ্তানি বৃদ্ধি করেছে ।

আমেরিকার ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার এর দেয়া তথ্যমতে ২০২০ সাল থেকে প্রতিবছর ভারতের গোমাংস রপ্তানি বৃদ্ধি পেয়েছে এবং মাংস রপ্তানিতে উত্থানকে সরকারিভাবে পিঙ্ক রেভ্যুলেশন বা গোলাপি বিপ্লব বলা হচ্ছে ।

ভারতে কমপক্ষে ১৫০ টি নিবন্ধিত কসাইখানা রয়েছে যেখানে গরু জবাই করার পর মাংস প্রক্রিয়াজাত করে মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে রপ্তানি করা হয় , বিস্ময়কর ব্যাপার হচ্ছে গোমাংস রপ্তানিকারক এসব কোম্পানির প্রায় সবগুলোই হিন্দু মালিকানাধীন ” উদাহরণস্বরূপ ভারতের শীর্ষ মাংস রপ্তানি কারক কোম্পানি অভি এক্সপোট প্রাইভেট লিমিটেডের চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর হচ্ছেন ” ওম প্রকাশ করোরা ” , আরও বিস্ময়কর ব্যাপার হচ্ছে এই কোম্পানির কসাইখানা খোদ উত্তরপ্রদেশে অবস্থিত যেখানে গরু হত্যা করা সম্পূর্ণ নিষিদ্ধ এমনকি যোগী আদিত্যনাথ এর এই রাজ্যে ছাগল অথবা মহিষের মাংস রাখলেও গরুর কথা বলে মুসলিমদের পিটিয়ে হত্যা করার অজস্র ঘটনা ঘটেছে ।

পুন্নি এক্সপোর্টস লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টরের নাম  ” শ্রী সিঙ্গার রাজ ” এভাবে তালিকা যাচাই করতে থাকলে দেখা যাবে ভারতের গোমাংস রপ্তানিকারক কোম্পানিগুলোর অধিকাংশই হিন্দুদের মালিকানাধীন যারা আবার হালাল সার্টিফিকেট দিয়ে মুসলিম দেশে এসব মাংস রপ্তানি করে থাকে ।

যেই দেশে গরু নিয়ে ভোটের এত রাজনীতি যেখানে গরুকে রক্ষার জন্য বিশাল গোরক্ষক মিলিশিয়া বাহিনী গড়ে উঠেছে সেই দেশে আবার গরু জবাই করে মধ্যপ্রাচ্যে মুসলিমদের খাওয়ার জন্য রপ্তানি করছে এবং বিশ্বের শীর্ষ গোমাংস রপ্তানিকারক দেশ এর আসন দখল করে আছে ।

উত্স: এমবিএ টাইমস

রাত ১টার মধ্যে দেশের ৯ অঞ্চলের ওপর দিয়ে ৬০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর

অনলাইন ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার, ৩০ জুলাই, ২০২৪, ৭:৪৫ অপরাহ্ন
রাত ১টার মধ্যে দেশের ৯ অঞ্চলের ওপর দিয়ে ৬০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর

ফাইল ছবি

1 মিনিটে পড়ুন

সকাল ১টার মধ্যে দেশের ৯টি অঞ্চলের ওপর দিয়ে ৬০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

মঙ্গলবার (৩০ জুলাই) দেশের নদীবন্দরগুলোর জন্য দেওয়া সতর্কবার্তায় এ তথ্য জানানো হয়েছে।

সতর্কবার্তায় বলা হয়েছে, মঙ্গলবার রাতে যশোর, খুলনা, কুষ্টিয়া, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম ও কক্সবাজার এলাকায় দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। হতে পারে

এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

অন্য এক বার্তায় বলা হয়েছে, মৌসুমী বায়ুর অক্ষের সম্প্রসারণ পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং মধ্য বাংলাদেশের আসাম পর্যন্ত ছড়িয়ে পড়েছে। এর বিস্তৃতি উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমী বায়ু সারাদেশে মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

এ অবস্থায় খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ স্থানে; ঢাকা ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বর্ষণ হতে পারে। এবং সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

বাগেরহাটে মুছে দেওয়া হলো শিক্ষার্থীদের আঁকাদেওয়াললিখন

অনলাইন ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার, ৩০ জুলাই, ২০২৪, ৭:৩৩ অপরাহ্ন
বাগেরহাটে মুছে দেওয়া হলো শিক্ষার্থীদের আঁকাদেওয়াললিখন

ফাইল ছবি

3 মিনিটে পড়ুন

বাগেরহাটে কোটা সংস্কার আন্দোলনের সমর্থনে শিক্ষার্থীদের আঁকা গ্রাফিতি, ম্যুরাল ও লেখা অপসারণ করা হচ্ছে। মঙ্গলবার (৩০ জুলাই) বিকেলে নগরীর বাগেরহাট সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের দেয়ালে লেখা ও আঁকা মুছে ফেলতে দেখা গেছে ৮-১০ জনকে। এ সময় তাদের পাশে ছিলেন বিদ্যালয়ের কয়েকজন শিক্ষক।

প্রত্যক্ষদর্শীরা জানান, আজ দুপুর ১২টার দিকে কয়েকজন ব্যক্তি বিদ্যালয়ের দেয়ালে কোটা আন্দোলনের পক্ষে শিক্ষার্থীদের লেখা ও আঁকা ছবি মুছে ফেলতে থাকে। দেয়ালে অনেক কিছু লেখা থাকলেও পুরো দেয়ালে রং করা হচ্ছে না। শুধু যে জায়গাগুলোতে শিক্ষার্থীরা লিখেছিল এবং আঁকছিল সেগুলো ব্রাশের সাহায্যে রং দিয়ে ঢেকে দেওয়া হচ্ছে। এ কাজে অংশ নেওয়া ব্যক্তিরা নিজেদের বাগেরহাট সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের কর্মচারী পরিচয় দিয়ে বলেন, প্রতিষ্ঠান প্রধানের নির্দেশে তাদের সরিয়ে দেওয়া হচ্ছে।

এর আগে গত ১৯ জুলাই বাগেরহাট সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী দেশের বিভিন্ন স্থানে ছাত্রী হত্যার প্রতিবাদে এবং আন্দোলনকে সমর্থন জানিয়ে বিদ্যালয়ের দেয়ালে বিভিন্ন স্লোগান লিখে বিক্ষোভ করে। ‘বুকে বড় ঝড়, বুকে গুলি লেগেছে’, ‘ধরতে পারি না, পারি না’, ‘শিক্ষায় ক্ষতি, টাকা নেই, মান নেই, হীরার রাজা স্মার্ট’সহ লেখাগুলোর মধ্যে রয়েছে ১৯ জুলাই। , ‘রক্তের দাম চাই’ দিনের বেলায় আঁকা গ্রাফিতিও সরাতে দেখা যায়।

ওই রাস্তা দিয়ে যাতায়াতকারী কয়েকজন পথচারী জানান, গত মঙ্গলবার সকাল ৯টার দিকে ৮-১০ জন তরুণী স্কুলের দেয়ালে বিভিন্ন স্লোগান লিখেছিলেন, ‘আমার ভাই কেন মারা গেল? ম্যুরাল আঁকাও শুরু করেন। কিছু সময় সেখানে দেওয়ালে ছবি তোলেন সাদা পোশাকের এক পুলিশ সদস্য। এ সময় কয়েকজন তরুণী লুকিয়ে যায়। কিছুক্ষণ অপেক্ষার পর মোটরসাইকেলে থাকা আরেক পুলিশ সাদা পোশাকের পুলিশ সদস্যকে ধরে নিয়ে যায়। পরে তরুণীরা আবারও সেখানে এসে কিছুক্ষণ রং করেন। এদিকে বেলা ১১টার দিকে পুলিশের একটি গাড়ি সেখানে আসে। কিন্তু তার আগেই যে তরুণীরা ছবি আঁকা ও ম্যুরাল লেখেন তারা এলাকা ছেড়ে চলে যান।

এ বিষয়ে জানতে চাইলে বাগেরহাট সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ সাইদুর রহমান বলেন, এ বিষয়ে আমি জানি না।

পরিচয় প্রকাশে অনিচ্ছুক দুই স্থানীয় বাসিন্দা জানান, দুপুরের পর ডিএসবি (জেলা পুলিশের বিশেষ শাখা) নামে পরিচিত এক ব্যক্তি তার মোবাইল ফোনে ছবি আঁকা ও লেখালেখিতে অংশ নেওয়া ছাত্রীদের ছবি দেখান এবং জিজ্ঞাসা করেন। তাদের পরিচয় জানি। চলমান পরিস্থিতিতে তরুণীদের নিরাপত্তা নিয়েও উদ্বেগ প্রকাশ করেন তারা।

দেয়ালে গ্রাফিতি মুছে দেওয়া একজন নিজেকে বালিকা বিদ্যালয়ের অফিস সহকারী বলে পরিচয় দেন। দেয়াল লিখন ও গ্রাফিতি অপসারণের বিষয়ে জানতে চাইলে মোঃ তহিদুল ইসলাম নামের এই ব্যক্তি বলেন, আমার প্রতিষ্ঠানের প্রধান এটা ভালো করেই জানেন। দেয়ালে লেখা অপসারণের নির্দেশ দেন।

এ বিষয়ে জানতে চাইলে বাগেরহাট সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মমতা রানী বিশ্বাস বলেন, অনেক আগে থেকেই দেয়ালে কোনো কিছু লেখা নিষিদ্ধ। দেয়ালে লেখা দেয়ালটিকে নোংরা দেখায়, তাই মুছে ফেলা হয়।

কিন্তু প্রধান শিক্ষিকা মমতা রানী বিশ্বাস জানালেও, দেওয়ালে এখনও শুভ জন্মদিন লেখা রয়েছে।

কোটা সংস্কার আন্দোলন ঘিরে শিক্ষার্থীদের সব দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন শিক্ষকেরা

অনলাইন ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার, ৩০ জুলাই, ২০২৪, ৭:২৪ অপরাহ্ন
কোটা সংস্কার আন্দোলন ঘিরে শিক্ষার্থীদের সব দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন শিক্ষকেরা

ফাইল ছবি

1 মিনিটে পড়ুন

কোটা সংস্কার আন্দোলন ঘিরে শিক্ষার্থীদের সব দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করে শোভাযাত্রা ও সমাবেশ করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা। আজ মঙ্গলবার দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনের মহাসড়কে ‘নিপীড়ন বিরোধী শিক্ষক সমাজ’-এর ব্যানারে এই কর্মসূচি পালন করা হয়। এতে প্রায় ২০০ শিক্ষক অংশ নেন।

দুপুর পৌনে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের সামনে থেকে মাথায় ও মুখে লাল কাপড় বেঁধে শিক্ষকেরা র‌যালি বের করেন। র‍যালিটি ক্যাম্পাসের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ শেষে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের দিকে যেতে শুরু করে। ঢাকা-রাজশাহী মহাসড়কে প্রধান ফটকের সামনে আগে থেকেই বিপুলসংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য উপস্থিত ছিলেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকও তালাবন্ধ ছিল। শিক্ষকেরা তালা খোলার অনুরোধ করলে পুলিশ তালা খুলতে বারণ করে। পরে বিশ্ববিদ্যালয়ের নিযুক্ত নিরাপত্তাকর্মী তালা খুলে দিলে শিক্ষকেরা প্রধান ফটকের সামনে লাইন ধরে সমাবেশে মিলিত হতে থাকেন। এ সময় পুলিশের কর্মকর্তারা দ্রুত কর্মসূচি শেষ করার অনুরোধ করেন।